GIMP 2.10.24-এ নতুন যে ফিচারগুলো থাকছে

জনপ্রিয় ওপেন সোর্স ফটো ম্যানিপুলেশন সফটওয়্যার GIMP (GNU Image Manipulation Program) এর নতুন ভার্সন GIMP 2.10.24 রিলিজ হয়েছে গত ২৯ মার্চে। নতুন এই ভার্সনে বেশ কিছু ইম্প্রুভমেন্ট আনা হয়েছে, বিশেষ করে বিভিন্ন ফাইল ফর্মেট সমর্থনে।

হাইলাইট করা একটি ফিচার হলো অফ-ক্যানভাস পয়েন্টিং সমর্থন। GIMP 2.10.14 থেকে গিম্প বিভিন্ন টুলে ক্যানভাসের বাইরের এরিয়াতে এডিট বা প্রদর্শনের সুযোগ দিচ্ছে, এ ধারাবাহিকতায় এখন ক্যানভাসের বাইরে বিভিন্ন টুল গ্রিড/গাইড/ভেক্টরে অটোমেটিক স্ন্যাপিং সুবিধা যুক্ত হয়েছে।

Snapping to guide off-canvas - GIMP 2.10.24
ছবি: ক্যানভাসের বাইরে স্ন্যাপিং এখন সম্ভব! সোর্স

বিভিন্ন মেটাডাটা প্রদর্শন ও এডিটিংয়ে এখানে আপডেট এসেছে। গুরুত্বপূর্ণ একটি সংযোজন হলো ম্যাপ তৈরির ক্ষেত্রে ব্যবহৃত TIFF ফাইল ফর্মেটে এখন GeoTIFF মেটাডাটা সংরক্ষণ করা যাবে।

বিভিন্ন ফাইল ফর্মেট সমর্থনে বিবিধ উন্নতি এই ভার্সনের আরেকটি হাইলাইটকৃত ফিচার। এর মধ্যে HEIF, PSP, TIFF, JPEG, PNG, PDF, DDS, BMP, PSD ফর্মেটগুলো রয়েছে।

এখানে GEGL 0.4.30 থাকছে এবং GEGL-এ নতুন একটি ইন্টেরেস্টিং অপারেশন যুক্ত হয়েছে, যা হলো Negative Darkroom। ডেভেলোপকৃত একটি নেগেটিভ থেকে ডার্করুম এনলার্জার ও কমন ফটোগ্রাফিক পেপারের আলোর প্রকৃতি বিবেচনা করে স্ক্যান ইনভার্ট করে পজিটিভ তৈরিতে এটি ব্যবহৃত হয়।

আপকামিং darktable 3.6-এ কিছু API পরিবর্তন থাকছে এবং এর সাথে সমন্বয় করে কাজ করার জন্য ইতোমধ্যেই গিম্পকে সমর্থিত করা হয়েছে।

GIMP 2.10.24 এর নতুন ফিচারগুলো এবং এ নিয়ে আরো বিস্তারিত তাদের ব্লগে প্রকাশ করা হয়েছে। যারা আরো জানতে চান, তারা দেখে নিতে পারেন এখান থেকে।

One comment

  1. এধরণের ওপেন সোর্স সফটওয়্যারের লিষ্ট পোষ্ট আকারে পেলে অনেক উপকৃত হতাম।

Leave a Reply