ফিরে দেখা রিয়েলমি ৭ প্রো ? নাকি এলো সাক্সেসর? (রিয়েলমি ৮ প্রো)

নারজো ৩০A নিয়ে বেশ আলোচনায় ছিলো রিয়েলমি। এবার তাদের ৮ প্রো লঞ্চিং নিয়েও এর ব্যতিক্রম হয়নি। এবারকার রিয়াল্মি ৮ সিরিজ আগের তুলনায় একটু বেশিই লেটডাউন মনে হয়েছে। ভারতের বাজারে রিয়েলমি ৮ প্রোর ৮/১২৮জিবি ভেরিয়েন্ট পাওয়া যাচ্ছে ২০হাজার রুপিতে। যেখানে বাংলাদেশে এই সেইম ভেরিয়েন্ট গ্রাহক কিনতে পারবেন ২৮হাজার টাকায়। তো আগের সিরিজ থেকে কী ধরনের আপগ্রেড থাকছে এই সিরিজে? কেননা, রেডমি নোট ৯ সিরিজ থেকে নোট ১০ সিরিজে কিন্তু রয়েছে বেশ বড় একটি চেইঞ্জ, যা এর সরাসরি কম্পিটিটর!

বাংলাদেশের ২৮হাজার প্রাইস ট্যাগে এর মূল কম্পিটটর রেডমি নোট ১০ প্রো। যার সাথে দেখতে গেলে বেশ কিছু দিক দিয়েই এটা হতাশ করতে পারে। বিশেষ করে, ডিসপ্লে তে যেখানে নোট ১০ প্রো তে থাকছে ১২০০নিটস পিক ব্রাইটনেস এবং ১২০hz সহ এমোলেড সেখানে ৮ প্রো তে থাকছে ৬০hz এর সাথে ১০০০নিটস পিক ব্রাইটনেস। এই সময়ে হায়ার রিফ্রেশন রেট না থাকাটা অবশ্যই একটি ডাউনসাইড।

এছাড়া, রিয়াল্মি নাম্বার সিরিজের প্রো ভার্সনে ৩ জেনারেশন থেকে সেই একই চিপ্সেট ইউজ করে আসছে, স্ন্যাপড্রাগন ৭২০জি। এটা মোটেও খারাপ চিপ্সেট না। তবে কিনা, মানুষ চেইঞ্জ পছন্দ করে। এছাড়া, আগের ৭ প্রোর সাক্সেসর ধরলেও কাটডাউন হয়েছে ৬৫ ওয়াট চার্জার এবং স্টেরিও স্পিকার্স। কেননা, এতে থাকছে ৫০ওয়াটের সুপার ডার্ট চার্জ এবং একটি সিংগেল বটম ফায়ারিং স্পিকার। চার্জিং এখনও যথেষ্ট ফাস্ট, তবে স্টেরিও স্পিকারের এই ডাউনগ্রেড ফোনটির আকর্ষণ অনেকটা কমিয়ে দেয়।

সব মিলিয়ে যদি আপগ্রেডের কথা বলি, ক্যামেরা তে Samsung ISOCELL HM2 এর ১০৮মেগাপিক্সেল সেন্সর ছাড়া আগের সিরিজ থেকে তেমন উন্নতি কিন্তু দেখা যাচ্ছে না। আর এটি এই রেঞ্জে অবশ্যই মন্দ না, তবে যদি এটাকে ফ্ল্যাগশিপের ১০৮ মেগাপিক্সেলের মত মনে করা হয়, সেটি কিন্তু বড় রকমের ভুল হবে। পরিশেষে, ২৮ হাজার টাকা প্রাইস ট্যাগে এই ডিভাইস টিকে কেমনভাবে নেবে গ্রাহক তা একান্তই তার ইচ্ছা!

এক নজরে

ডিসপ্লে: 6.4″ FHD+ (1080×2400)
Super Amoled 60Hz, PPI: 409, Touch Sampling Rate 180 Hz, Peak brightness: 1000 nits
চিপসেট: Qualcomm Snapdragon 720G
Octa-core CPU, 8nm, up to 2.3GHz
র‌্যাম: 8GB LPDDR4X
স্টোরেজ: 128GB UFS 2.1
রেয়ার ক্যামেরা: 108MP Primary Camera, Samsung HM2, f/1.88
8MP Ultra Wide-angle Lens, f/2.25, FOV 119°
2MP Macro Lens, f/2.4, 4cm shooting distance
2MP B&W Lens, f/2.4
সেলফি ক্যামেরা: 16MP, f/2.45, Sony IMX471
ব্যাটারী: 4500mAh (50W SuperDart Charge)
সেন্সর: Light, Proximity, Magnetic induction, Acceleration, Gyro-meter
ফিঙ্গারপ্রিন্ট সেন্সর: ইন ডিসপ্লে
থিকনেস: 8.1mm

শেষ করছি এখানে, তবে এই ডিভাইসটি সম্পর্কে আপনি আপনার মতামত জানাতে ভুলবেন না!

Leave a Reply