আসছে JingOS চালিত লিনাক্স স্মার্টফোন? (অথবা হয়ত এখনই না…)

JingOS খুব সম্ভবত অনেকের কাছেই অপরিচিত হয়ে থাকবে এবং খুব সম্ভবত লিনাক্স স্মার্টফোন বিষয়টিও কারো কারো কাছে নতুন। ওয়েল, যারা লিনাক্সের সাথে তেমন পরিচিত নন, তাদের জন্য আমার বিশেষ সাজেশন থাকবে এই লেখাটি

আর আমরা যদি লিনাক্স ফোনের কথা বলি, এখনো লিনাক্স ফোন ততটা জনপ্রিয় হয়নি। তবে দুটো ডিভাইস কিন্তু ইতোমধ্যে অনেকটা অগ্রসর হয়েছে- PinePhone, যেখানে ডিফল্ট ওএস হিসেবে Plasma Mobile-কে বেছে নেয়া হয়েছে এবং Librem 5, যেখানে তারা নিজেদের ডেভেলোপকৃত PureOS ব্যবহার করছে। এদের নিয়ে আরো জানতে সিম্পলি অনলাইনে সার্চ করুন, আমরা JingOS-এর প্রসঙ্গে আসি।

JingOS ট্যাবলেটের জন্য বিশেষায়িত প্রথম লিনাক্স ওএস এবং এটি সিক্রেট নয় যে, তারা আইপ্যাড থেকে ইন্সপিরেশন নিয়ে JingOS তৈরি করেছেন। এখানে KDE Plasma ডেস্কটপের কাস্টমাইজড ভার্সন ব্যবহার হয়। এখন পর্যন্ত এটি আর্লি ডেভেলোপমেন্টে আছে, অবশ্যই দৈনন্দিন ব্যবহারের জন্য মোটেও তৈরি নয়। এর সর্বশেষ ভার্সনটি হলো v0.8।

তো যাই হোক, সম্প্রতি তারা তাদের ইউটিউব চ্যানেলে একটি ভিডিও প্রকাশ করেছে, যেখানে একটি স্মার্টফোনে JingOS v0.6 ডেমো চালিয়ে দেখানো হয়েছে। এটি এখন পর্যন্ত পোট্রেট মোড সমর্থন করে না, তবে আর্লি ডেভেলোপমেন্ট একটি ভার্সন হলেও দেখা যাচ্ছে এনিমেশনগুলো বলা চলে বাটার স্মূথ যা বেশ দারুণ ব্যাপার, কেননা PureOS সহ অনেক মোবাইল লিনাক্স ওএস ডেভেলোপমেন্টে তুলনামূলক বেশ এগিয়ে থাকলেও এখনো এতটা স্মূথনেস অর্জন করেনি।

অবশ্যই এটা নিশ্চিত করে না যে তারা খুব দ্রুত কোন স্মার্টফোন আনবে এই অপারেটিং সিস্টেমের সাথে। তবে এটা একটা ইঙ্গিত হয়ত প্রকাশ করে যে, তারা এ নিয়ে কাজ করছে। অবশ্য সেটিও নিশ্চিত নয়, তৃতীয় পক্ষের কোন স্মার্টফোনেও এটি ইন্সটল করা হয়ে থাকতে পারে, বিশেষ করে যেহেতু JingOS ট্যাবলেটের জন্য বিশেষায়িত, স্মার্টফোন নয়।

সোর্স
অফিসিয়াল ওয়েবসাইট

Leave a Reply